ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ইতালির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন জোসেফ কো  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৪, ১ জুন ২০১৮ | আপডেট: ০৯:২২, ২ জুন ২০১৮

ইতালীর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ডানপন্থী নেতা জোসেফ কো। আজ শুক্রবার রাষ্ট্রপতি সার্জিও ম্যাটারেল্লা জোসেফকে শপথবাক্য পাঠ করান।

শুক্রবার বিকেলে প্রেসিডেন্টের বাসভবন কুইরিনালে এই শপথবাক্য পাঠ অনুষ্ঠান আয়োজিত হয়। জোসেফ কো এর সাথে তাঁর সরকারের কয়েকজন মন্ত্রীও এদিন শপথ পাঠ করেন।    

গত মার্চের নির্বাচনে জয়ী হওয়ার আগ পর্যন্ত রাজনীতির সাথে খুব একটা সখ্য ছিল না আইনের অধ্যাপক জোসের কো এর। ডানপন্থী রাজনৈতিক দল এবং ফাইভ স্টার দলের যৌথ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন জোসেফ। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে জোসেফের নিয়োগে অনুমোদন দেন প্রেসিডেন্ট সার্জিও ম্যারেল্লা। এর ফলে সাবেক প্রধানমন্ত্রী পাওলো গিতোলিওনি এর স্থলাভিষিক্ত হলেন জোসেফ।

আজ শুক্রবারই প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে দায়িত্বভার নেওয়ার কথা রয়েছে জোসেফ কো এর। এসময় বিদায়ী প্রধানমন্ত্রী পাওলো’র সাথে সাক্ষাৎ করবেন তিনি। তবে দায়িত্বভার নিলেও আগামী সপ্তাহে দেশটির সংসদে ‘আস্থা’ ভোটে জয়ী হতে হবে জোসেফ ও তাঁর মন্ত্রী সভাকে।  

শপথ গ্রহণের পর স্থানীয় গণমাধ্যমকে জোসেফ বলেন যে, নির্বাচনী এশতেহার বাস্তবায়নে নিবিড়ভাবে কাজ করবে তাঁর সরকার। এছাড়াও তাঁর সরকার ইতালীয়দের জীবনযাত্রার মানোন্নয়নে সংকল্পবদ্ধ বলেও ঘোষনা দেন তিনি।

তবে প্রধানমন্ত্রী হওয়ার খুব একটা ইচ্ছে ছিল না জোসেফ কো এর। দেশটির অর্থমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু গত বুধবার তাঁর এই আবেদন খারিজ করে রাষ্ট্রপতি। পরে জোট নেতাদের দাবির মুখে অনেকটা জোর করেই প্রধানমন্ত্রী হতে হয় জোসেফ কো’কে।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//এসি 

  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি